আগামীকাল থেকে সৌদিআরবে পালিত হবে পবিত্র রমজান

সৌদি আরব পবিত্র রমজানের চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করেছে। আগামীকাল থেকে সৌদি আরবে পালিত হবে পবিত্র রমজান। আজ রাত থেকে তারাবিহ নামাজ শুরু

আজ ১২ই এপ্রিল আরবের আকাশে নতুন চাঁদ দেখা যাওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটি এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে।

আজ রাতে আরববাসী তারাবীর সালাত আদায় করবে এবং আজ ভোরে তারা রমজানের প্রথম সেহরি করবে।

রমজান ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস। এটা এমন এক সময় যখন সারা বিশ্বের মুসলমানরা ইবাদাত , সিয়াম সাধনা, দান এবং ধর্মীয় ভক্তির দিকে মনোনিবেশ করেন।

রমজানের শেষ কয়েক দিনকে বিশেষভাবে পবিত্র সময় হিসেবে বিবেচনা করা হয়, কারণ বলা হয় যে, সেই সময় কুরআন (কোরান) এর প্রথম আয়াত নবী মুহাম্মদ (সা.) এর কাছে অবতীর্ণ হয়েছিল।

রমজানের সময় রোজার প্রথম দিনটি অর্ধচন্দ্র দেখার মাধ্যমে নির্ধারিত হয়। এই বছর মঙ্গলবার, ১৩ই এপ্রিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, মিশর, ইন্দোনেশিয়া, লেবানন, মরক্কো, সিরিয়ার মতো মুসলিম দেশগুলিতে রোজা শুরু।

করোনাভাইরাস মহামারী কারনে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করে সকলে রোযা রাখবেন।

নতুন চাঁদ দেখার উপর নির্ভর করে ইসলামিক চন্দ্র মাস ২৯ থেকে ৩০ দিনের মধ্যে স্থায়ী হয়। যদি ২৯ তম রাতের মধ্যে চাঁদ দেখা না যায়, তবে রমজান পরিবর্তে ৩০ দিন স্থায়ী হয়।

সৌদি আরবের সরকারী উম্মে আল-কুরা ক্যালেন্ডার রোজার প্রথম দিন হিসেবে চিহ্নিত করা হয়েছে ১৩ই এপ্রিল। রমজান মাসে রোজা রাখা ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি, যার মধ্যে রয়েছে মুসলমানদের বিশ্বাস, দৈনিক প্রার্থনা ও দাতব্য প্রতিষ্ঠান।

তবে মহামারীর বিস্তার রোধ এবং সামাজিক দূরত্ব বজায় রাখার প্রচেষ্টায় রমজান মাস জুড়ে বেশ কয়েকটি কর্মক্ষেত্র, রেস্তোঁরা এবং বিনোদনমূলক অঞ্চল সম্ভবত বন্ধ থাকবে।

আরও পরুনঃ পাবনার ভাঙ্গুড়ার পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেলের করোনা পজেটিভ

একই ধরনের খবর

মন্তব্য করুন