আজ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা কমিটির সভা

স্টাফ রির্পোটারঃ বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে হটলাইন টেলিফোন নম্বরে অথবা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে জানানর অনুরোধ করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সোমবার ১২ এপ্রিল ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুরোধ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪৪২ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এবিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে মঙ্গলবার ১৩ এপ্রিল সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটের সময় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বাইতুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান এমপি।

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭, ৯৫৫৮৩৩৫ টেলিফোন নম্বরে অথবা ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে অথবা স্থানীয় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে জানানর অনুরোধ করা হয়েছে।

পবিত্র রমজান ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস। এসময় সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমগণ ইবাদাত, সিয়াম সাধনা, দান এবং ধর্মীয় ভক্তির দিকে মনোনিবেশ করেন।

যদি আজ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলিমগণ তারাবীর সালাত আদায় করবে এবং ভোরে তারা রমজানের প্রথম সেহরি করবে।

সোমবার ১২ এপ্রিল সৌদি আরবে চাঁদ দেখা গেছে, সেকারনে আজ মঙ্গলবার ১৩ এপ্রিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, মিশর, ইন্দোনেশিয়া, লেবানন, মরক্কো, সিরিয়ার মতো মুসলিম দেশগুলিতে রোজা পালন করছে।

এছাড়াও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় করোনা মহামারীর বিস্তার রোধে সোমবার ১২ এপ্রিল একটি নির্দেশনা জারী করেছে। সেখানে বলা হয়েছে, প্রতি ওয়াক্ত ও তারাবীর নামাজে স্বাস্থ্যবিধি মেনে ঈমাম, মুয়াজ্জিন, হাফেজ, খাদিম ও মুসল্লিসহ সর্বোচ্চ ২০ জন অংশগ্রহণ করতে পারবে।

প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তির জন্য সন্মানিত মুসল্লিদের মহান আল্লাহ্‌’র দরবারে তেলওয়াত ও যিকিরের মাধ্যমে দু’আ করার জন্য অনুরোধ করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

একই ধরনের খবর

মন্তব্য করুন