আফগানিস্তান থেকে ৯০ শতাংশ সৈন্য প্রত্যাহার সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্র

স্বতঃকণ্ঠ আন্তর্জাতিক ডেস্কঃ ইউএস সেন্ট্রাল কমান্ড মঙ্গলবার ৬ জুলাই এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তান থেকে তাদের ৯০ শতাংশেরও বেশি সৈন্য প্রত্যাহার সম্পন্ন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে অবশিষ্ট সৈন্যদের সঠিক সংখ্যা প্রদান করা হয়নি। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রত্যাহার ঘোষণার সময় আফগানিস্তানে ২৫০০-৩০০০ মার্কিন সেনা ছিল।

বাগরাম বিমানঘাঁটি আফগানিস্তানের সবচেয়ে বড় মার্কিন ঘাঁটি, যা মার্কিন উপস্থিতির কেন্দ্রবিন্দু হিসাবেও বিবেচিত হতো। বাগরাম বিমানঘাঁটি বর্তমানে মার্কিন সেনা শুন্য।

মাত্র দুই মাসের মধ্যে ৯০ শতাংশ সৈন্য প্রত্যাহার করা হলেও হোয়াইট হাউস শুক্রবার ২ জুলাই বলেছিল যে, আগস্টের শেষ নাগাদ পর্যন্ত পুরোপুরি সৈন্য প্রত্যাহার শেষ হবে না।

বাইডেন বলেছিলেন, আমরা ঠিক সেই পথেই আছি, ঠিক যে পথে আমরা থাকতে চেয়েছিলাম।

জুনের শুরুতে আমেরিকা ৫০ শতাংশ সৈন্য প্রত্যাহারে পৌঁছানোর পর পেন্টাগন সৈন্য প্রত্যাহারের অগ্রগতির আপডেট করে দিয়েছিল, অপারেশনাল নিরাপত্তা এবং সংরক্ষিত সেনাদের সুরক্ষার জন্য সৈন্য প্রত্যাহারের আপডেট বন্ধ রেখেছিল।

সৈন্যরা দ্রুত সরে যাওয়ার সাথে সাথে তালেবানরা আফগানিস্তানের বিভিন্ন অঞ্চল জুড়ে তাদের অবস্থান জোরদার করছে, যার ফলে অনেকে দেশটির ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে।

সূত্রঃ ইউএস সেন্ট্রাল কমান্ড

আরও পড়ুনঃ আরব আমিররাতে উদ্বোধন হল ইজরায়েলি দূতাবাস

একই ধরনের খবর

মন্তব্য করুন