“আমেরিকানদের বিভক্ত করার চেষ্টা করছেন ট্রাম্প”

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস দেশটিতে চলমান গণ বিক্ষোভের বিপরীতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়ায় হতাশা প্রকাশ করে বলেছেন, ‘ট্রাম্প আমেরিকানদের বিভক্ত করার চেষ্টা করছেন’।

বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করে তিনি বলেন, বিক্ষোভ দমন করার জন্য সামরিক বাহিনীকে মাঠে নামানোর সিদ্ধান্তটি অনভিপ্রেত এবং এতে করে সামরিক ও বেসামরিক সমাজের মধ্যে মিথ্যা দ্বন্দ্ব তৈরি হবে।

ম্যাটিস লিখেছেন, “আমি এই সপ্তাহের ঘটনাগুলো দেখে একই সাথে রাগান্বিত এবং হতাশ।”

তার সমালোচনাটি গুরুত্বপূর্ণ কারণ ম্যাটিস ট্রাম্পের সিরিয়া নীতির প্রতিবাদে ২০১৮ সালের ডিসেম্বরে প্রতিরক্ষা সচিব হিসাবে অবসর নেওয়ার পর থেকে কিছুটা নীরব ছিলেন। এমনকি সেসময় তিনি ট্রাম্পের বিরুদ্ধে কথা বলতে অস্বীকৃতিও জানিয়েছিলেন।

তবে গত সপ্তাহে পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিক্রিয়ায় দেশজুড়ে চলমান প্রতিবাদের পরে তিনি মুখ খুলতে শুরু করেছেন।

এছাড়া চলমান পরিস্থিতিতে শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের জোরপূর্বক সরিয়ে দিয়ে নিকটবর্তী ঐতিহাসিক একটি গির্জার সামনে গিয়ে ট্রাম্প বাইবেল হাতে ছবির উঠানোর বিষয়ে এক বিশদ বর্ণনা দেন তিনি।

তিনি বলেন “কখনও কল্পনাও করিনি যে, পরিস্থিতি যাই হোক না কেন সেনাবাহিনীকে নাগরিকদের সাংবিধানিক অধিকার লঙ্ঘনের জন্য আদেশ দেওয়া হবে।”

ম্যাটিস এক বিবৃতিতে সরাসরি লিখেছেন, “আমার জীবদ্দশায় ডোনাল্ড ট্রাম্প প্রথম রাষ্ট্রপতি যিনি আমেরিকান জনগণকে কখনো সংঘবদ্ধ করার চেষ্টা করেন না, এমনকি চেষ্টা করার অভিনয়ও করেন না। বরং তিনি আমাদের বিভক্ত করার চেষ্টা করছেন।”

“আমরা তার এই ইচ্ছাকৃত প্রচেষ্টার তিন বছরের পরিণতি প্রত্যক্ষ করছি। আমরা অপরিণত নেতৃত্বের তিন বছরের ফলাফল উপভোগ করছি।”

ম্যাটিস সমাজের অন্তর্নিহিত শক্তির মাধ্যমে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। যদিও একই সাথে তিনি স্বীকার করেছেন যে, এটি সহজে হবে না।

 

সূত্রঃ আলজাজিরা

একই ধরনের খবর

মন্তব্য করুন