ইরান ৬০ শতাংশ হারে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে

স্বতঃকণ্ঠ আন্তর্জাতিক ডেস্কঃ ইরানের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, নাতান্‌জ পারমাণবিক কেন্দ্রে ইরান ৬০ শতাংশ হারে ইউরেনিয়াম সমৃদ্ধ করতে শুরু করেছে।

শুক্রবার ১৬ এপ্রিল এক সাক্ষাৎকারে আলী আকবর সালেহি বলেন, মধ্য ইরানের পারমাণবিক কেন্দ্রে এই প্রক্রিয়া চলছে।

শুক্রবার সকাল ১২টা ৪০ মিনিটে সংসদীয় স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ একটি টুইট করেন, সেখানে তিনি বলেন- শুক্রবার সকাল ১২টা ৪০ মিনিটে ৬০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অর্জন করা হয়।

প্রেসিডেন্ট হাসান রুহানি বুধবার মন্ত্রিসভার বৈঠকে বলেন, নাশকতার প্রতিক্রিয়া হিসেবে নাতান্‌জ পারমাণবিক কেন্দ্রে ইউরেনিয়ামকে ৬০ শতাংশ স্তরে সমৃদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রুহানি এই নাশকতা হামলাকে “দুষ্টু” বলে অভিহিত করেছেন।

মঙ্গলবার ইরানের শীর্ষ আলোচক আব্বাস আরাঘচি ভিয়েনায় সংবাদ মাধ্যমকে বলেন, ইরান ৬০% পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধ করা শুরু করবে।

ইরানের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি নিশ্চিত করেছেন যে, বিশেষজ্ঞরা নাতান্‌জ পারমাণবিক কেন্দ্রে ৬০ শতাংশ বিশুদ্ধতায় ইউরেনিয়াম উৎপাদন করেছেন।

উল্লেখ্য, গত বুধবার ৭ এপ্রিল লোহিত সাগরে ইরানের রেভলিউশনারি গার্ডসের “ইরান সাভিজ” নামের একটি জাহাজে হামলার ঘটনা ঘটে। ইরান ঐ হামলার জন্য ইজরায়েলকে দায়ী করে। অপরদিকে ইজরায়েল ঐ হামলার দায় অস্বীকার করে।

সূত্রঃ দ্যা ইরান প্রজেক্ট

আরও পড়ুনঃ লোহিত সাগরে ইরানের রেভলিউশনারি গার্ডের একটি জাহাজে হামলা

একই ধরনের খবর

মন্তব্য করুন