ইস্রায়েলের বিরোধী দলগুলি “নেতানিয়াহুকে” ক্ষমতাচ্যুত করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে

সম্ভাব্য শক্তি ভাগাভাগির চুক্তির আওতায় বেনেট ইস্রাইলের দীর্ঘতম কর্মক্ষম নেতা নেতানিয়াহুকে প্রধানমন্ত্রী হিসাবে প্রতিস্থাপন করবেন এবং পরে কেন্দ্রিক ল্যাপিডকে আবর্তন চুক্তিতে পথ চলাবেন।

ডানপন্থী দলের নেতা নাফতলি বেনেট রবিবার ইস্রাইলের একটি “পরিবর্তনের সরকার” এর পিছনে প্রধানমন্ত্রী বেনজমিন নেতানিয়াহুকে অপ্রত্যাশিত করার পিছনে তার রাজনৈতিক সমর্থনটির অবসান ঘটিয়েছিলেন, যাতে রাজনৈতিক যুগের অবসান ঘটবে।

বেনিটের এই সিদ্ধান্ত, যা তিনি একটি টেলিভিশনে ভাষণে ঘোষণা করেছিলেন, বিরোধী প্রধান ইয়ায়ের ল্যাপিডকে ডানপন্থী, কেন্দ্রবাদী ও বামপন্থী দলগুলির একটি জোটবদ্ধ করতে এবং ১৯৯৯ সালের পর নেতানিয়াহুকে তার প্রথম নির্বাচনী পরাজয়কে সক্ষম করতে পারে।

২৩ শে মার্চ জাতীয় ব্যালটে অনন্য সিদ্ধান্তে নেতানিয়াহুর ডানপন্থী লিকুডের দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রালিস্ট যিশ আতিদ দলের প্রধান ল্যাপিডকে নতুন সরকার ঘোষণা করার জন্য বুধবারের সময়সীমা ইস্রাইলের রাষ্ট্রপতির কাছে রয়েছে।

প্রাক্তন প্রতিরক্ষা প্রধান বেনেটের সাথে লাপিডের সাফল্যের সম্ভাবনা অনেকাংশে জড়িয়ে রয়েছে, যার ১২০ সদস্য বিশিষ্ট পার্লামেন্টে ইয়ামিনা পার্টির ছয়টি আসন তাকে কিংমেকারের পদমর্যাদা দেওয়ার জন্য যথেষ্ট।

সম্ভাব্য শক্তি-ভাগাভাগির চুক্তির আওতায় বেনেট লিকুড দলের ৭১ বছর বয়সী প্রধান নেতানিয়াহুকে প্রধানমন্ত্রীর পদে নেবেন এবং পরে কেন্দ্রিক ল্যাপিডকে আবর্তন চুক্তিতে পথ দেবেন।

ল্যাপিডের সাথে অংশীদার হওয়ার সিদ্ধান্তের কথা ব্যাখ্যা করে ৪৯ বছর বেনেট তার বক্তৃতায় বলেছিলেন, “এটি হয়ত পঞ্চম নির্বাচন, অথবা ঐক্য সরকার।”

২০১৯ সালের এপ্রিলের পর থেকে ইস্রাইলে চারটি অসম্পূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ।

ইস্রায়েলের দীর্ঘতম কর্মচারী নেতা, নেতানিয়াহুর ১২ বছরের মেয়াদ শেষ করার পরিকল্পনা ব্যতীত নতুন জোটের বিভিন্ন সদস্যের সামান্য মিল থাকতে পারে, এখন তিনি দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন।

নেতানিয়াহু বিরোধী জোটটি ভঙ্গুর হতে পারে এবং সংসদের আরব সদস্যদের বাইরের সমর্থন প্রয়োজন যারা বেনেটের বেশিরভাগ এজেন্ডার বিরোধিতা করে, যার অধীনে পশ্চিম তীরে অধিকতর বন্দোবস্ত স্থাপনা এবং এর আংশিক সংযুক্তি অন্তর্ভুক্ত রয়েছে।

সুত্রঃ রয়টার্স

একই ধরনের খবর

মন্তব্য করুন