এই মৌসুমে ৫ টি ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন

শতঃকণ্ঠ ডেস্কঃ কখনো রোদ কখনো বৃষ্টি এই মৌসুমে আপনার ত্বক ভালো আছে তো ? শাটডাউনের জন্য বাইরে বেরোনো হচ্ছে না বটে, কিন্তু তার জন্য কি আর গরম কমে? বিশেষ করে যাঁদের তেলতেলে ত্বক, গরম আর ঘামের ফলে তাঁদের অবস্থা আরও কাহিল! মুখ তেলতেলে লাগছে, ব্রণ-হোয়াইট হেডস-ব্ল্যাকহেডসের উপদ্রবও শুরু হয়ে গেছে। তাই এই গরমে ৫ টি ঘরোয়া উপায়ে ত্বকের যত্নে নিতে পারেন। রুপ বিশেষজ্ঞরা বলেন গরমে আমাদের ত্বকের আরো বেশি করে যত্ন নেওয়া  জরুরী।

মুলতানি মাটি
তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ও গোলাপ জলের তৈরি ফেইস প্যাক কার্যকর। এটা ত্বকের পিএইচের মাত্রা ঠিক রাখে ও অতিরিক্ত তেলের সমস্যা দূর করে। ১,২ চামচ মুলতানি মাটি, ২,৩ টেবিল-চামচ গোলাপ জল দিয়ে পেস্ট বানিয়ে  প্যাকটি মুখের ত্বক ও গলায় মেখে শুকানোর জন্য অপেক্ষা করুন, এরপর তা ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা
বাড়িতে অ্যালো ভেরার গাছ থাকলে ভালো, না হলে দোকান থেকে কেনা জেলও চলবে। মুখে অ্যালো ভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

লেবুর রস
সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলাভাব কাটিয়ে তুলতে সাহায্য করে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখার অব্যর্থ উপাদান এটি।

টোমাটো
টোমাটোকে বলে প্রাকৃতিক ক্লেনজার। ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টোমাটোর আবার মুখের বাড়তি তেল শুষেও নেয়। একটা টোমাটো আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। সারা মুখে মাখুন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন করলেই দারুণ ফল পাবেন।

কলার মাস্ক
ঘরে কলা আছে! তাহলে তো হয়েই গেলো,কলা টকে পেস্ট করে নিন,তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু। দু’ফোঁটা লেবুর রস যোগ করুন। মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজার মেখে নিন এর পর।

এই উপকরনের যেটা আপনার ভালে লাগে সেভাবেই নিজের ত্বকের যত্নে নিন। এমন ভাবে সুস্থ ও কোমল থাকবে আপনার ত্বক। ত্বককে সুস্থ ও কোমল রাখতে পানি খাওয়ার কোন বিকল্প নেই বলে মনে করেন রুপ বিশেষজ্ঞরা। তাই নিয়মিত পানি পান করুন,নিজেকে এবং নিজের ত্বকে সুস্থ রাখুন।

আরও পড়ুনঃ সারা আলী খান এবার পড়লো পরিচালকের প্রেমে

একই ধরনের খবর

মন্তব্য করুন