একশ বছরেও তালেবানরা আফগান সরকারকে আত্মসমর্পণ করাতে পারবে না

স্বতঃকন্ঠ আন্তর্জাতিক ডেস্কঃ আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেছেন, তালেবানরা আগামী একশ বছরেও আফগান সরকারকে আত্মসমর্পণ করাতে পারবে না।

মঙ্গলবার ৬ জুলাই প্রেসিডেন্ট প্রাসাদে মন্ত্রিসভার বৈঠকে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ কথা বলেন।

আশরাফ ঘানি আরও বলেছেন, আফগানিস্তানে বর্তমান ধ্বংস ও রক্তপাতের জন্য তালেবান ও তার সমর্থকরাই একমাত্র দায়ী।

আফগান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহিব সাংবাদিকদের বলেন, আফগান জনগণ তাদের ভূখণ্ডকে রক্ষা করতে প্রস্তুত এবং তাদের ভূখণ্ডের অভ্যন্তরে তালেবানদের সম্প্রসারণকে প্রতিহত করবে।

মহিব আরও বলেন, আফগানিস্তানের প্রতি ওয়াশিংটনের অব্যাহত সমর্থনের অংশ হিসেবে শিগগিরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সাতটি ব্ল্যাক হক চপার আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর (এএনডিএসএফ) কাছে হস্তান্তর করা হবে।

তিনি জানান, “আগামী সপ্তাহে আমরা সাতটি ব্ল্যাক হক পাব।”

উত্তর আফগানিস্তানে তালেবানদের সাথে সরকারি বাহিনীর ক্রমবর্ধমান সংঘর্ষের ফলে ১ হাজারেরও বেশি আফগান সরকারি সৈন্য সীমান্ত অতিক্রম করে তাজিকিস্তানে পালিয়ে গেছে।

মহিব জানান, আফগান সৈন্যদের তাজিকিস্তান থেকে দ্রুত ফিরিয়ে আনা হবে। এবং আফগান সরকার একটি সুনির্দিষ্ট পাল্টা হামলার পরিকল্পনা করেছে।

আফগানিস্তান জুড়ে দ্রুত সহিংসতা বৃদ্ধি আফগান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য অনেক উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিদেশী সৈন্য প্রত্যাহারের প্রায় সময়সীমা যত নিকটে আসছে, আফগান বাহিনীর সাথে তালেবানদের লড়াইয়ের মাত্রাও বাড়ছে।

সুত্রঃ দ্যা খামা প্রেস নিউজ এজেন্সি

আরও পড়ুনঃ আফগানিস্তান থেকে ৯০ শতাংশ সৈন্য প্রত্যাহার সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্র

একই ধরনের খবর

মন্তব্য করুন