করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের এককালীন ৫০ হাজার টাকা সহায়তা প্রদানের দাবি

শতকন্ঠ বার্তাকক্ষঃগত প্রায় দুই বছর যাবত করোনা ভাইরাসের প্রকোপ কমাতে সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধের ফলে ক্ষতিগ্রস্ত অসহায় শ্রমিক পরিবারগুলোকে কমপক্ষে ৫০ হাজার টাকা করে এককালীন সহায়তা প্রদান করতে সরকারের প্রতি আহব্বান জানিয়েছে বাংলাদেশ ইউনাইটেড শ্রমিক ফেডারেশনের সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।

৯ আগস্ট ২০২১ সোমবার সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ দাবি জানান।

মোঃ মনিরুজ্জামান মনির বলেন, “করোনা মহামারি শুরুর পর কর্ম হারিয়েছেন সারাদেশের লক্ষ লক্ষ শ্রমিক। বিশেষ করে দিনমজুর শ্রেণীর অবস্থা খুবই খারাপ। শিল্প-কারখানা  দোকানপাট ও পরিবহন সেক্টর বন্ধ থাকায় পরিবারের ভরণ পোষণ চালাতে শ্রমিকদের একটি বড় অংশ ঋণের ফাঁদে পতিত হয়েছেন।

নিজেদের কষ্টের মূল্যবান সম্পদ, জায়গা-জমি পর্যন্ত বিক্রি করতে বাধ্য হয়েছেন। এসকল অসহায় পরিবার সরকারের পক্ষ থেকে এককালীন কমপক্ষে ৫০ হাজার টাকা সহায়তা প্রদান করা হলে তাদের দুর্ভোগ কিছুটা হলেও লাঘব হবে।”

তিনি আরো বলেন, “করোনাকালে নতুন করে পায় আড়াই কোটি মানুষের জীবনযাত্রা দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। আগে থেকেই আরো প্রায় সাড়ে তিন কোটি মানুষের দারিদ্র্যসীমার নিচে বসবাস।

করোনা দুর্যোগে সরকার এসকল দরিদ্র মানুষের সহায়তা যেসকল কার্যক্রম নিয়েছিল তা বাস্তবতার চেয়ে অনেক কম এবং বেশির ভাগ ক্ষেত্রেই এ সকল সহায়তা প্রকৃত অসহায় মানুষদের হাতে গিয়ে পৌঁছায়নি।

আমরা বাংলাদেশ ইউনাইটেড শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে দেশের কর্মহীন শ্রমিক-কর্মচারীদের তালিকা করে প্রকৃত অসহায় মানুষের মাঝে সহায়তা পৌঁছানোর জোর দাবি জানাচ্ছি।”

আরও পড়ুনঃ সারাদেশে ১১ আগস্ট থেকে ট্রেন চলাচল শুরু

একই ধরনের খবর

মন্তব্য করুন