কি হত যদি মেসি বার্সালোনা ছাড়তো…???

স্টাফ রিপোর্টার : আমরা সকলেই জানি যে লিওনেল মেসি বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন। কিন্তু সেই সিদ্ধান্ত ত্যাগ করে থেকেও গেছেন। তবে এ নিয়ে আলোচনা এখনো থামার নামই নিচ্ছে না।

মেসির বার্সার ছাড়ার সিদ্ধান্ত ঠিক ছিল নাকি ভুল তা নিয়ে চলছে মন্তব্য ও বিশ্লেষণ।আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি কিছুদিন আগে বলেছেন,“ মেসির বার্সায় থেকে যাওয়াটা ‘ইতিবাচক’ সিদ্ধান্ত ”।

এবং লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস বললেন, “এই মৌসুমে মেসি স্পেন ছাড়লে তাঁর ব্র্যান্ড ঝুকির সম্মুখিন হতো” সংবাদমাধ্যমে এমন মন্তব্য করেছেন তেবাস।

করোনাভাইরাস আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে যার কারনে অর্থনৈতিক সমস্যার প্রেক্ষিতে ফুটবল আবারও থেমে যেতে পারে বলেও সতর্কবানী দিয়েছেন তেবাস।

তবে মেসিকে নিয়ে তেবাসের পর্যবেক্ষণ, গত মৌসুম শেষে মেসির বার্সা ছাড়ার সিদ্ধান্তটা মোটেও ভালো ছিল না।গত মৌসুমে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে হারের পর বার্সা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিল মেসি।

বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ বেঁকে বসে তাঁকে ৭০ কোটি ইউরো রিলিজ ক্লজের কথা স্মরণ করিয়ে দিতে বাধ্য হন। এরপর মেসির সিদ্ধান্ত পরিবর্তীত হয়, থেকে যান বার্সায়।

তেবাসের অনুযায়ী,” মেসির এই থেকে যাওয়া বার্সা, লা লিগা এমনকি তাঁর নিজের জন্যও ভালো হয়েছে, ‘সব সময় বলে এসেছি, আমি মেসিকে লা লিগায় দেখতে চাই“।“ সে বার্সেলোনায় থাকলে তা বার্সেলোনার জন্যই অনেক বেশী ভালো।

মেসি এবং বার্সেলোনার বন্ধন ক্লাবটির জন্য ভালো, মেসি এবং লা লিগার জন্যও ভালো।
তার বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্তটা ভালো হতো কি না তা ঠিক বলতে পারছি না। হ্যাঁ, খেলোয়াড় হিসেবে হয়তো হতো, কিন্তু মেসি ফুটবল-বাণিজ্যের অংশ হিসেবে ভালো হতো না।

কারণ মেসি একটা যন্ত্রের মতো, যে তার চারপাশে বাণিজ্যিকীকরণের সুযোগ তৈরি করে থাকে। জানি না, এটা (বার্সা ছেড়ে যাওয়া) তার পক্ষে কতটুকু ভালো হতো”।
লা লিগার বিপণন ও বাজারজাত করণে মেসির মতো তারকাদের বড় ভূমিকা থাকে।

“তবে আর্জেন্টাইন তারকা তখন চলে গেলেও লা লিগায় তেমন প্রভাব পড়ত না” বলে মনে করেন তেবাস, ‘‘মেসি তো থাকছে”।

“তবে আমাকে বলতেই হবে, লা লিগার চার বছরের টিভি স্বত্ব আমরা বিশ্বব্যাপী বিক্রি করেছি, এর মধ্যে মেসির চলে যাওয়ার প্রসঙ্গ তুলে চুক্তি বাতিলের কথা কেউ বলেনি।’ ”

করোনার জন্য গত মৌসুমে লা লিগার খেলা মার্চে স্থগিত হয়েপড়ে তবে পুনরায় তা শুরু হয় দর্শকহীন মাঠে। নতুন মৌসুম এরই মধ্যে শুরু হওয়ার কারনে স্পেন ও ইউরোপজুড়েই করোনার প্রভাব প্রখোর হচ্ছে।

লা লিগা সভাপতি এ নিয়ে বলেন,‘‘আমরা পত্রপত্রিকায় পড়ছি অর্থনৈতিক কার্যক্রম আরও একবার থামিয়ে দেওয়া যাবে না।

অর্থনৈতিক লক্ষ্য ও স্বাস্থ্যগত সুরক্ষার মধ্যে ভারসাম্য আনা অতি জৌরুরী। সেটা সম্ভব না হলে স্বাস্থ্যগত দুশ্চিন্তা অর্থনৈতিক বিপর্যয়ে গিয়ে ঠেকতে পাওে যা অতি বিপজ্জনক।’’

একই ধরনের খবর

মন্তব্য করুন