কোয়ান্টাম কম্পিউটার তৈরি করতে গবেষণাগার স্থাপন করেছে রাশিয়া

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক কর্পোরেশন রোসাটম বুধবার ন্যাশনাল কোয়ান্টাম ল্যাবরেটরি চালু করেছে, যা ২০২৪ সালের শেষনাগাদ একটি কোয়ান্টাম কম্পিউটার উন্নয়নের লক্ষ্যে একটি ফেডারেল প্রকল্প।

রোসাটম এক বিবৃতিতে বলেন, এই গবেষণাগার বিশ্বব্যাপী সর্বোত্তম অনুশীলন থেকে শিখবে এবং কোয়ান্টাম কম্পিউটিং ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়, গবেষণা কেন্দ্র, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রযুক্তি কোম্পানিগুলোর প্রচেষ্টাকে ঐক্যবদ্ধ করবে।

এতে বলা হয়েছে, সাতটি নেতৃস্থানীয় গবেষণা কেন্দ্র ইতোমধ্যে কনসোর্টিয়ামে যোগ দান করেছে এবং আরো অংশগ্রহণকারী আশা করা হচ্ছে।

এই গবেষণাগার টি ২০২৪ সালের শেষনাগাদ ৩০-১০০ কুবিট কোয়ান্টাম কম্পিউটার তৈরিতে রাশিয়ান বিজ্ঞানীদের সাহায্য করবে এবং সম্ভবত কয়েকশ কিউবিট সহ একটি সার্বজনীন কম্পিউটিং মেশিন, যা অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করতে পারে, রোজাটমের কোয়ান্টাম টেকনোলজির প্রকল্প অফিসের প্রধান রুসলান ইউনুসভ।

ইউনুসভ বলেন, “কোয়ান্টাম কম্পিউটিং ক্ষেত্রে নেতৃস্থানীয় প্রতিষ্ঠানের অভিজ্ঞতা দেখায় যে সর্বোচ্চ রাষ্ট্রীয় পর্যায়ে সহায়তায় জাতীয় কর্মসূচী তৈরি করে উল্লেখযোগ্য ফলাফল অর্জন করা যায়।”

সূত্রঃ ইউএনবি

একই ধরনের খবর

মন্তব্য করুন