চীন-রাশিয়া জো বাইডেনের বিজয় এখনো স্বীকার করেনি

আন্তর্জাতিক ডেস্কঃ চীন-রাশিয়া সোমবার জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হিসেবে অভিনন্দন জানাতে অস্বীকৃতি জানিয়েছে। চীন বলেছে, ভোটের ফলাফল এখনো নির্ধারণ করা বাকি এবং রাশিয়া ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পের আইনি চ্যালেঞ্জ অনুসরণ করার অঙ্গীকারের কথা উল্লেখ করেছে।

চীন-রাশিয়ার বক্তব্য, যেহেতু ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্প এখনো পরাজয় স্বীকার করতে পারেনি এবং বেশ কিছু আইনি চ্যালেঞ্জ শুরু করেছে, সেহেতু আমরা বিজয়ী হিসেবে জো বাইডেনকে অভিনন্দন জানাতে পারি না। অনেক বিশ্ব নেতা সপ্তাহান্তে ডেমোক্র্যাটদের বিজয়ী ঘোষণা করার পর বাইডেন এবং চলমান সঙ্গী কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন এবং আমেরিকার শহরজুড়ে স্বতঃস্ফূর্ত উদযাপন ছড়িয়ে পড়েছে।

হোয়াইট হাউজে ট্রাম্পের চার বছর একটি ব্যয়বহুল বাণিজ্য যুদ্ধ এবং চীনের সাথে ক্রমবর্ধমান খারাপ সম্পর্ক দ্বারা চিহ্নিত করা হয়েছে। যেখানে জিনজিয়াং এবং হংকং-এ বেইজিং-এর মানবাধিকার লঙ্ঘন এবং কোভিড-১৯ মহামারীর জন্য চীনকে দায়ী করে দুই শক্তি লড়াই করছে।

চীন, রাশিয়া এবং মেক্সিকো সহ কয়েকটি প্রধান দেশ এখনো জো বাইডেনকে অভিনন্দন জানায়নি। তারা বলেছে যে, তারা লক্ষ্য করেছে যে জনাব বাইডেন ঘোষণা করেছেন যে তিনি নির্বাচনে বিজয়ী হয়েছে, কিন্তু নির্বাচনের ফলাফল স্পষ্ট হয়নি।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত এক ব্রিফিংয়ে সংবাদমাধ্যমকে বলেন, “আমাদের উপলব্ধি হচ্ছে যে নির্বাচনের ফলাফল মার্কিন আইন এবং পদ্ধতি অনুযায়ী নির্ধারণ করা হবে।

সাংবাদিকদের বারবার প্রশ্ন সত্ত্বেও বাইডেনের বিজয় স্বীকার না করে ওয়াং বলেন: “আমরা আশা করি নতুন মার্কিন সরকার অর্ধেক চীনের সাথে দেখা করতে পারবে।

ট্রাম্প পরাজয় স্বীকার করতে অস্বীকার করেছে। সে রবিবার একটি টুইটে অভিযোগ করেছে, “ঠিক যখন থেকে লেইমস্ট্রিম মিডিয়া বলেছে, কে হবে আমাদের পরবর্তী প্রেসিডেন্ট? গত দুই সপ্তাহে আমরা সবাই অনেক কিছু শিখেছি!

সূত্রঃ রয়টারস

একই ধরনের খবর

মন্তব্য করুন