জাতিসংঘ প্রধান বলেছেন তিনি কোভিড-১৯ টিকা নেবেন

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ৯ ডিসেম্বর, ২০২০ বুধবার বলেছেন যে যখন এই ধরনের টীকা তার কাছে পাওয়া যাবে তখন তিনি জনসম্মুখে কোভিড-১৯ টীকা গ্রহণ করবেন।

তিনি কোন টিকা নেবেন কিনা এবং তিনি প্রকাশ্যে টিকা নেওয়ার ব্যাপারে জনগণের মধ্যে সতর্কতা অবলম্বন করবেন কিনা জানতে চাইলে গুতেরেস বলেন: “আমি অবশ্যই এই টিকা গ্রহণ করতে চাই যখন এটা আমার জন্য যে কোন পরিস্থিতিতে পাওয়া যাবে যা এর জন্য যৌক্তিক হবে। এবং অবশ্যই, জনসম্মুখে এটা করতে আমার কোন সন্দেহ নেই।

তিনি সবাইকে টিকা দিতে উৎসাহিত করলেন।

“আমি সবাইকে উৎসাহিত করছি, এই টিকায় প্রবেশাধিকার হিসেবে (উপলব্ধ), টিকা দিতে, কারণ এটি শুধুমাত্র একটি সেবা যা আমরা নিজেদের প্রদান করি তা নয়। জাতিসংঘ-আফ্রিকান ইউনিয়নের বার্ষিক সম্মেলনের পর তিনি সাংবাদিকদের বলেন, “আমাদের প্রত্যেককে টিকা দেয়া হচ্ছে, কারণ আমরা আর ছড়িয়ে নেই, এই রোগ ছড়িয়ে পড়ার কোন ঝুঁকি নেই।”

“তাই টিকা দান আমার জন্য একটি নৈতিক বাধ্যবাধকতা যা আমাদের সবার সাথে সম্পর্কিত।”

গুতেরেস একটি কোভিড-১৯ টীকা বিশ্বব্যাপী সবার জন্য, সর্বত্র এবং বিশেষ করে আফ্রিকায় উপলব্ধ একটি বিশ্বব্যাপী জনগণের জন্য একটি আহ্বান পুনরাবৃত্তি করেছেন।

তিনি আফ্রিকার দেশগুলোর জন্য ঋণ বাতিল সহ ঋণ ত্রাণ প্রচেষ্টার একটি সাহসী এবং সমন্বিত আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির জন্য তার আবেদন পুনরাবৃত্তি করেন, যেখানে যথাযথ, এবং সেই সাথে প্রয়োজনীয় তারল্য প্রদান এবং পুনরুদ্ধারের জন্য আফ্রিকার দেশগুলোর আর্থিক সহায়তা অর্থবহ বৃদ্ধি।

তিনি বলেন, আফ্রিকার বেশিরভাগ দেশে কোভিড-১৯ সংকটের যথাযথ জবাব দেয়ার জন্য অর্থায়নের অভাব রয়েছে।

 

 

 

সূত্রঃ ইউএনবি

একই ধরনের খবর

মন্তব্য করুন