তুরস্কে তালেবানের সাথে আফগান শান্তি বিষয়ক সম্মেলন স্থগিত

স্বতঃকণ্ঠ আন্তর্জাতিক ডেস্কঃ তালেবানদের অংশগ্রহণ না করার কারণে তুরস্কে আয়োজিত যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান শান্তি সম্মেলন স্থগিত করা হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সম্মেলনটি ২৪ এপ্রিল তুরস্কের ইস্তানবুলে হওয়ার কথা ছিল।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, “আমরা কাতার, যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘের সাথে পরামর্শ করেছি।” “আমরা ঈদুল ফিতর পর্যন্ত আফগানিস্তান শান্তি প্রক্রিয়া নিয়ে ইস্তানবুল সম্মেলন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

যুক্তরাষ্ট্র, তুরস্ক, কাতার এবং জাতিসংঘ তালেবানদের তুরস্কে আফগানিস্তান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনায় যোগ দিতে রাজি করানোর চেষ্টা করেছে।

কিন্তু তালেবানরা জোর দিয়ে বলেছে যে, ইস্তানবুল সম্মেলন শুরুর আগে যুক্তরাষ্ট্রকে প্রথমে দোহা চুক্তি বাস্তবায়ন করতে হবে। যার অর্থ ১ মে-র মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সৈন্য প্রত্যাহার করে ট্রাম্প প্রশাসনের অধীনে স্বাক্ষরিত চুক্তিকে আগে আমেরিকাকে সম্মান জানাতে হবে।

মঙ্গলবার ২১ এপ্রিল আফগান সরকার জানিয়েছে, সম্মেলনের জন্য প্রজাতন্ত্রের একটি প্রতিনিধিদলের তালিকা চূড়ান্ত করা হয়েছিল।

নাম প্রকাশ না করার শর্তে আফগান সরকারের একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা বলেন, ২৪ এপ্রিল নির্ধারিত সম্মেলনে ১৫ বা ১৭ সদস্যের একটি দল ইসলামিক প্রজাতন্ত্র অব আফগানিস্তানের প্রতিনিধিত্ব করার সম্ভাবনা রয়েছে।

হাই কাউন্সিল অফ ন্যাশনাল রিকনসিলিয়েশনও (এইচসিএনআর) আফগানিস্তানের ১৫ বা ১৭ সদস্যের আলোচনাকারী দল চূড়ান্ত করার বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রঃ রয়টারস।

আরও পড়ুনঃ রাশিয়া ইউক্রেনের সীমান্তে দেড় লাখেরও বেশি সৈন্য কেন্দ্রীভূত করেছে

একই ধরনের খবর

মন্তব্য করুন