দৈনিক স্বতঃকণ্ঠ’র লোগো ডিজাইনারের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত

স্বতঃকণ্ঠ শোকবার্তাঃ দৈনিক স্বতঃকণ্ঠ’র লোগো ডিজাইনার নিজাম উদ্দিন খান বাদল সোমবার ২৯ মার্চ সকালে ঢাকার কলাবাগানে নিজস্ব বাসভবনে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি বেশ কিছুদিন যাবৎ বার্ধক্যজনিত কারনে অসুস্থ ছিলেন। সোমবার বাদ মাগরিব জানাযা শেষে ঢাকাতে তাকে সমাহিত করা হয়।

দৈনিক স্বতঃকণ্ঠ পরিবারের পক্ষ থেকে তাঁর রূহের মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা।

দৈনিক স্বতঃকণ্ঠ নামের লোগোটি ডিজাইন করেছিলেন নিজাম উদ্দিন খান বাদল। তখন তিনি ঈশ্বরদীর বাংলাদেশ সুগার ক্যান রিসার্স ইন্সটিটিউট এর স্টাফ আর্টিস্ট হিসাবে কর্মরত ছিলেন। তার রং তুলিতে আকানো স্বতঃকন্ঠ’র লোগোটি দিয়েই ২০০৪ সনের ১০ ফেব্রুয়ারী তারিখে প্রথম সংখ্যাটি প্রকাশিত হয়। মহান ভাষা আন্দোলনের চেতনাকে উর্দ্ধে তুলে ধরে যাত্রা শুরু করা দৈনিক স্বতঃকণ্ঠ পত্রিকা সন্মানের সহিত সেই লোগো নিয়েই এগিয়ে চলেছে।

মিষ্টভাষী, সদা হাস্যজ্জল নিজাম উদ্দিন খান বাদল গবেষনা কাজের পাশাপাশি স্থাপত্য নকশায় পারদর্শী ছিলেন।

ঈশ্বরদী আলহাজ মোড়ের মহান মুক্তিযুদ্ধের বিজয়স্তম্ভের স্থাপত্যের নকশা করেন নিজাম উদ্দিন খান বাদল। এছাড়া পাবনার দুর্জয় বাংলাসহ বিভিন্ন স্থাপত্যের নকশা করেন তিনি।

এই গুনি মানুষটি চাকরীসূত্রে ঈশ্বরদীতে আসেন। তিনি দীর্ঘ দিন ঈশ্বরদীর বাংলাদেশ সুগার ক্রপ রিসার্স ইন্সটিটিউট এ কর্মকর্তা হিসাবে কর্মরত ছিলেন। এই প্রতিষ্ঠান থেকে তিনি চাকরী জীবনের অবসর গ্রহন করেন। অবসরের পর ঢাকার নিজ বাড়ীতে অবস্থান করছিলেন।

স্থপতি ও স্থানীয় অনেকের একান্ত প্রিয় ব্যক্তিত্ব ছিলেন নিজাম উদ্দিন খান (বাদল)। তার মৃত্যুতে দেশ এক গুনী মানুষকে হারালো।

একই ধরনের খবর

মন্তব্য করুন