নোয়াখালীর চাটখিলে নামাজ উদ্বুদ্ধকরন কমিটির উদ্যোগে সাইকেল বিতরণ

চাটখিল (নোয়াখলী) প্রতিনিধিঃ যেখানে দিন দিন সামাজিক অবক্ষয়ের কারণে মানুষ ইসলাম থেকে দূরে সরে যাচ্ছে। যেমন কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে সকাল বেলা গ্রামের উচ্চস্বরে কোরআন শিক্ষার মক্তব গুলো।

নামাজের ক্ষেত্রে বিশ্বের অনেক মুসলিম দেশের তুলনায় বাংলাদেশে রয়েছে অনেক মসজিদ। যদিও আমাদের দেশে রয়েছে অনেক মসজিদ কিন্ত শুক্রবার জুম্মার নামাজ ছাড়া মসজিদ গুলো মুসল্লিদের উপস্থিতি অনেক কম। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে চার ওয়াক্ত নামাজে কিছু মুসল্লী নামাজ আদায় করলেও ফজরের নামাজে মুসল্লিরা অনেক অনেক কম দেখা যায়।

আর ঠিক তখনি এমন এক ব্যতিক্রমী একটি সিদ্ধান্ত নিলেন সিংবাহুড়া গ্রামের যুবক ফজলুল কাদের মিঠু। কি ভাবে মানুষ কে ভালো কাজে অন্তর্ভুক্তের পাশা পাশি ফজরের নামাজে বেশি মুসল্লি উপস্থিতি করা যায়।

নোয়াখালী জেলার চাটখিল উপজেলা সিংবাহুড়া গ্রামের যুবক ফজলুল কাদের মিঠু। গত বছর গ্রামের প্রতিটি জুম্মা মসজিদের খতিব, সামাজিক ব্যাক্তিবর্গের ও পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা মুসল্লিদের নিয়ে আলোচনা সভা ও নামাজ উদ্বুদ্বকরন কমিটি গঠন করে। এতে সাড়া দিয়ে ইমাম ও খতিবদের সহযোগিতায় মসজিদের ফজরের নামাজের মুসল্লী সংখ্যা বাড়তে থাকে।

উক্ত কমিটির মনিটরিং দলের সহযোগিতায় ফজরের নামাজের উপস্থিতিদের সম্মাননা মগ প্রদান করা হয়।

কার্যক্রমটি করোনা কালীন কয়েক মাস বন্ধ থাকার পর আবারও চালু করা হয়েছে।

আজ বিকাল বাদ আসর সিংবাহুড়া শাহী ঈদগাহ জামে মসজিদে এক আলোচনা ও সম্মাননা পুরস্কারের আয়োজন করা হয়।

চাটখিল উপজেলা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক জহিরুল ইসলাম জহিরের সঞ্চালনায়, সভাপতিত্ব করেন হযরত মাওলানা গোলাম গাউস।

উপস্থিত অথিতিদের মধ্যে বক্তব্যে রাখেন আওয়ামীলীগ নেতা ও সম্ভাব্য চেয়ারম্যান পদ প্রার্থী হাজী মো: মানিক, হাবিব উল্যাহ মাস্টার।

আলোচনা শেষে যে সব তরুন (১০-১৮) বছরের পাঁচ ওয়াক্ত তাকবীরের সাথে সালাত আদায় করেছেন তাদেরকে বাইসাইকেল তুলে দেন, যারা নিয়মিত ফজরের নামাজ পড়েছেন, মসজিদ ভিত্তিক সেই সকল মুসল্লীদের সম্মাননা মগ হাতে তুলে দেন ও এলাকার যে সকল দোকানদার নামাজের সময় দোকান বন্ধ রেখে নিজে ও অপরকে নামাজ পড়ার সুযোগ করে দেন তাদেরকেও সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

নামাজ উদ্বুদ্বকরন কমিটির উদ্যোগক্তা ফজলুল কাদের মিঠু বলেন, সামাজিক ব্যাক্তিবর্গের সহযোগিতা পেলে এই কার্যক্রম অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন।

একই ধরনের খবর

মন্তব্য করুন