পরমানু নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত , জানিয়েছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন ২০১৫ সালে ইরানের সাথে পরমাণুর সমঝোতায় স্বাক্ষরকারী দেশ গুলোর সাথে আবার আলোচনায় বসতে তার দেশ প্রস্তুত রয়েছে।

তার পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প ওই সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার প্রায় তিন বছর পর বাইডেন এই ঘোষণা দিয়েছেন। শুক্রবার বার্ষিক নিরাপত্তা সম্মেলনে ওয়াশিংটন থেকে ভিডিও লিংকের মাধ্যমে যুক্ত হয়ে দেয়া বক্তিতায় বাইডেন তার প্রশাসনের এই প্রস্তুতির কথা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন ইরান সংক্রান্ত ৫+১ গ্রুপের সাথে আবার আলোচনায় বসতে তার প্রশাসন প্রস্তুত রয়েছে। জার্মানি এবং জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন এবং রাশিয়ার ইরানের সাথে পরমাণু সমঝোতা সই করে ছিল বলে এসব দেশকে ৫+১ গ্রুপ বলে অভিহিত করা হয়।
পরমাণু সমঝোতৎকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এই সংক্রান্ত আলোচনায় যোগ দেয়ার প্রস্তুতি ঘোষণা করলেও এই ব্যাপারে বিস্তারিত কোনো দিক-নির্দেশনা বা রোডম্যাপ তুলে ধরতে ব্যর্থ হন জো বাইডেন ।
২০১৮ সালের মে মাসে ট্রাম্প এই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার পর থেকে এই আন্তর্জাতিক চুক্তির ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।
কারণ ইউরোপীয় দেশগুলো আমেরিকাকে ছাড়াই এটি বাস্তবায়ন করবে বলে বারবার তেহরান কে প্রতিশ্রুতি দিলেও তারা বাস্তবে তা করতে ব্যর্থ হয়। ইরান এক বছর পর্যন্ত ধৈর্য ধরে ২০১৯ সাল থেকে পরমাণু সমঝোতায় দেয়ার প্রতিশ্রুতি থেকে আস্তে আস্তে সরে আসতে শুরু করে।

একই ধরনের খবর

মন্তব্য করুন