পাবনার চাটমোহরে কাঠের খাইটা বিক্রি করতে ব্যাস্ত ব্যবসায়ীগন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে ঠক ঠক শব্দেই যেন জানান দিচ্ছে আর কয়েকদিন পরেই পবিত্র ঈদুল আযহা। কোরবানির পশু জবাই ও মাংস সাইজ করতে যেমন ছুরি, চাপাতি, দা-বটি অত্যাবশ্যকীয়।

সেগুলো সংগ্রহ ও প্রস্তুত করে রাখতে এখন সবাই ব্যস্ত। আর এদিকে মাংসের পাশাপাশি হাঁড় কাটার জন্য যেমন কাঠের গুড়ি বা খাইটা দরকার সেসব খাইটা বানাতে ব্যাস্ত চাটমোহর পৌরসদর সহ গ্রামের খাইটা ব্যাবসায়ীগন।

পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে জমে উঠে এ শিল্প। এসব খাইটা বানিয়ে সাজিয়ে রাখা হয়েছে দোকানের সামনে। আর এসব কাঠের তৈরীতে খাইটা বানাতে অনেক পরিশ্রম করতে হয় এই সব ব্যবসায়ীদের।প্রতিদিন সকাল থেকে সন্ধা অবধি চলে খাইটা বিক্রির ব্যস্ততা।

পৌরসদরের আফ্রাতপাড়া,নতুনবাজার, জার্দিসমোড়, হারানমোড়,বাসস্ট্যান্ড, হরিপুর,রামনগর,মথুরাপুর ও রেলবাজারে। খাইটা ব্যবসায়ী শরিফ ও সজিব বলেন, এটা আমাদের ব্যবসা প্রতি ঈদকে সামনে রেখে আমরা আমাদের দোকানের সামনে ফার্নিচার ,

মিলের সামনে তেঁতুল গাছ কিনে এসব খাইটা বানিয়ে বিক্রি করে থাকি। প্রতিটি খাইটা তৈরী করা পর্যন্ত আমাদের দেড়শত টাকা থেকে দুইশত টাকা খরচ পড়ে আর আমরা এসব খাইটা প্রকার ভেদে তিনশত টাকা থেকে চারশত টাকা করে বিক্রি করে থাকি।

পাইকারী দোকানদার ও খুচরা ক্রেতাদের কাছে এই সময়ে আমাদের কদর বেশ ভালই থাকে। তবে এখন করোনার প্রভাবে অন্যান্য বছরের চেয়ে বিক্রি একটু কম। তবে আশা করছি যেহতু আর অল্প কয়েকদিন ঈদের বাকি আছে সেহতু বেচা বিক্রি বোধহয় একটু বেশি হতে পারে বলে ধারনা করছেন এই ব্যবসায়ীগন।

আরও পরুনঃপাবনার চাটমোহরে ইয়াবা ও মোটরসাইকেল সহ আটক-১

একই ধরনের খবর

মন্তব্য করুন