পাবনার বেড়ায় রাজস্ব খাতের অর্থায়নে সরিষা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

পাবনার বেড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২১ অর্থবছরের রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত প্রদর্শনীর বারি সরিষা-১৪ জাতের প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে এক মাঠ দিবস বেড়া উপজেলার জাতসাখিনী, চকভরিয়া গ্রামে ২৮ ফ্রেরূয়ারী অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মাঠ দিবসে বেড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মশকর আলী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.আব্দুল কাদের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেড়ার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. শাহজাহান আলী ও জাতসাখিনী ইউনিয়ন পরিষদের সদস্য মো.লোকমান হোসেন।

অনুষ্ঠানের শুরুতে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মশকর আলী স্বাগত বক্তব্যে বারি সরিষা-১৪ জাতটির বৈশিষ্ট, জীবনকাল ও চাষাবাদ সর্ম্পকে আলোচনা করেন।

এ জাতটি আমন ধান কাটার পর স্বল্পমেয়াদী জাত হিসেবে চাষ করে বোরো ধান রোপন করা সম্ভব। এ জাতের চাষ বৃদ্ধির জন্য কৃষক-কৃষানীদের সচেতন করা হচ্ছে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

প্রধান অতিথি উপপরিচালক কৃষিবিদ মো. আব্দুল কাদের বক্তব্যে বলেন, জাতটি উচ্চ ফলনশীল ও রোগবালাই প্রতিরোধী এবং ফলনও বেশ ভালো।

বারি সরিষা-১৪ জাতটি আবাদ বাড়লে ভোজ্য তেলের ঘাটতি চাহিদা অনেকাংশে পূরণ হবে।

তিনি আরো বলেন, এজাতটি অন্যান্য জাতের সরিষার চেয়ে ২৫-৩০% বেশি ফলন দেয়।

জাতটির আবাদ বাড়ানোর জন্য উপস্থিত কৃষক-কিষানীদের অনুরোধ জানান। অনুষ্ঠানের আগে এর বারি সরিষা-১৪ জাত প্রদর্শনী প্লটের আগত চাষীদের দেখানো হয়।

আগত চাষীদের সকলেই এ জাতটি আবাদের সম্মতি জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে প্রায় শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন, বেড়া উপজেলা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. নজরুল ইসলাম।

আরও পড়ুনঃ পাবনায় মাঠ দিবস অনুষ্ঠিত

একই ধরনের খবর

মন্তব্য করুন