পাবনা রূপপুর পারমানবিক নির্মাণে রাশিয়ান প্রকল্প পরিচালকের দায়িত্ব পেলেন এলেক্সি ডেইরী

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ জেএসসি এএসই এর ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণে রাশিয়ান প্রকল্প পরিচালকের দায়িত্ব পেলেন এলেক্সি ডেইরী।

এর আগে তিনি তুরস্ক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ প্রকল্পের প্রধান হিসেবে কাজ করেছেন। শুক্রবার (১৯শে ফেব্রুয়ারী) রাতে রোসাটমের গণমাধ্যম শাখা প্রেরীত এক বিজ্ঞপ্তিতে নতুন প্রকল্প পরিচালক নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে।

রোসাটমের এএসই ইসি জেএসসি এর প্রেসিডেন্ট এবং রোসাটম স্টেট কর্পোরেশনের অপারেশন ম্যানেজমেন্ট এর প্রথম ডেপুটি ডিরেক্টর জেনারেল আলেকজান্ডার লক্সিন মি. এলেক্সির দক্ষতা সম্পর্কে জানান যে, মি.এলেক্সি তুরস্ক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সহ অন্যান্য পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে কাজ করার সময় যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা বাংলাদেশের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানে সুফল বয়ে আনবে ।

এলেক্সি ভ্লাদিমিরোভিচ ডেইরী ৪ মার্চ, ১৯৮০ সালে নভোভোরোনেঝে জন্মগ্রহণ করেন। সাউথ-রাশিয়ান পলিটেকনিক ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন। তার পেশাজীবন শুরু এটোমটেকএনার্গো ফার্মের ফিউজ নভোভোরোনেঝ শাখায় শুরু হয়।

এরপর তিনি এটোমএনার্গোএক্সপোর্ট আই এন্ড সি এ এর ডেপুটি হেড অব ডাইরেক্টরেট এবং ইরান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ডেপুটি হেড অব ডাইরেক্টরেট হিসেবে কাজ করেন।

২০১৩ সালে তিনি হানহিকিভি এনপিপি এবং ২০১৪ সালে তিনি ইরান এনপিপির দায়িত্ব লাভ করেন। মি আলেক্সি ২০১৮ – ২০২১ সালে তুরস্ক পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট পদ লাভ করেন।

মি.আলেক্সি পারমানবিক শিল্পে বিশেষ অবদানের জন্যে মেরিট অফ ফাদারল্যান্ড এওয়ার্ড (২য় ডিগ্রি) অর্জন এবং “পার্টিসিপেন্ট অফ কন্সট্রাকশন অফ পাওয়ার ইউনিট -৪ রস্তভ এনপিপি” মেডেল (২য় ও ৩য় ডিগ্রী) ও সার্টিফিকেট অর্জন করেন।

একই ধরনের খবর

মন্তব্য করুন