বিশ্বের সবচেয়ে ছোট গরু বাংলাদেশের ‘রানী’

শতঃকণ্ঠ ডেস্কঃ বিশ্বের সব থেকে খর্বাকার বা ছোট আকৃতির গরু বাংলাদেশের ‘রানী’, যেটি বিশ্ব রেকর্ড গড়তে যাচ্ছে।

ভুটানের বক্সার ভুট্টি জাতের এই গরুর উচ্চতা মাত্র ২০ ইঞ্চি, ওজন ২৬ কেজি। সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত দাম ওঠা রানী রয়েছে সাভারের আশুলিয়া চারিগ্রামের শিকড় এগ্রো লিমিটেডে।

প্রতিষ্ঠানটির মালিক জানান, দুই বছর আগে ভুট্টি জাতের গরুটি নওগাঁর একটি খামার থেকে কিনে আনেন তিনি। শখ করে রানী নাম দিয়ে লালন-পালন শুরু করেন নিজের প্রতিষ্ঠানে। এটি সাধারণ গরুর চাহিদার চেয়ে অনেক কম খায়, দিনে দুই বেলা।

জানা গেছে, বিশ্বের সবচেয়ে ছোট গরুর রেকর্ডের স্বীকৃতির জন্য ২ জুলাই আবেদন করা হয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষের কাছে। তাতে প্রাথমিকভাবে সাড়া দিয়েছে তারা, নির্ধারিত প্রক্রিয়া শেষে আগামী ৯০ দিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত আসার কথা।

২ বছর বয়সী রানী সম্পূর্ণ সুস্থ রয়েছেন জানিয়ে স্থানীয় একজন পশু চিকিৎসক বলেন, গরুটির উচ্চতা ও ওজন বাড়ার কোনো সম্ভাবনা নেই। ফলে বিশ্বের সবচেয়ে ছোট গরুর রেকর্ড গড়ছে এটি।

এর মধ্য দিয়ে বিশ্বে ছোট গরুর রেকর্ডে প্রতিবেশী ভারতকে টপকাতে যাচ্ছে বাংলাদেশ। এখন পর্যন্ত রেকর্ডটি দখলে রয়েছে ভারতের কেরালার ৪ বছর বয়সী ‘মানিকিয়াম’র। ল্যাব্রাডার কুকুরের চেয়েও ছোট এই গরুর উচ্চতা ২৪ ইঞ্চি এবং ওজন ৪০ কেজি।

আরও পড়ুনঃ দরিদ্র,কর্মহীন,মধ্যবিত্ত্ব অসহায়দের পাশে নেই বিত্তবানরা

একই ধরনের খবর

মন্তব্য করুন