রাশিয়ায় রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শন করল বাংলাদেশের প্রতিনিধি দল

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ বাংলদেশে নির্মিতব্য প্রথম রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামোর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ব্রিগেডিয়ার জেনারেল আবু নোমান শিবলীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শন করেছেন।

রাশিয়ান ফেডারেশন পরিদর্শন সংক্রান্ত ফ্রেমওয়ার্ক চুক্তির অংশ হিসেবে এই পরিদর্শনের আয়োজন করা হয়।

সোমবার (৭ জুন) রাতে রোসাটমের গণমাধ্যম শাখা প্রেরীত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই পরিদর্শনের খবর জানানো হয়েছে।

জানা যায়, শুরুতে টেকনিক্যাল একাডেমীর ভাইস রেক্টর ভ্লাদিমির আস্পিদভ কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পর্কে তার অভিজ্ঞতা তুলে ধরেন।

ভ্লাদিমির আস্পিদভ এসময় বলেন “রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মান প্রকল্পের ফ্রেমওয়ার্ক অনুযায়ী ২০২৩ সাল পর্যন্ত টেকনিক্যাল একাডেমী এই বিদ্যুৎ কেন্দ্রে কাজ করার জন্য প্রায় ১৪০০ বাংলাদেশী পারমানবিক বিশেষজ্ঞকে প্রশিক্ষণ দান করবে।

টেকনিক্যাল একাডেমীর আরেকটি অংশ এর পাশাপাশি গ্লোবাল নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি ইইনস্টিউট (জিএনএসএসআই) বিদেশী পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামো সুরক্ষায় বিদেশী কর্মকর্তাদের জন্যে একটি নতুন প্রশিক্ষণ কোর্স চালু করেছে”।

জিএনএসএসআই এর ডিরেক্টর ইগোর বলোগোভ বলেন, বেশিরভাগ প্রশিক্ষণ কোর্সগুলোতে বিভিন্ন পদ্ধতিতে এবং ভৌত সুরক্ষায় ব্যবহৃত বিভিন্ন যন্ত্রাংশের সাহায্যে ব্যবহারিক কাজের মাধ্যমে খোলা জায়গায় এবং ভৌত সুরক্ষার টেকনিক্যাল ফাসিলিটি সমৃদ্ধ ল্যাবরেটরীতে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

টেকনিক্যাল ট্যুরে বাংলাদেশের অতিথিরা প্রশিক্ষণের কাজে ব্যাবহৃত বিশেষায়িত শ্রেনীকক্ষ, আউটডোর এরিয়া এবং ভৌত সুরক্ষার টেকনিক্যাল কাজে ব্যবহৃত গবেষণাগার পরিদর্শন করেন।

আধুনিক সরঞ্জাম এবং পরিমাপকারী যন্ত্রাংশ দিয়ে সজ্জিত টেস্টিং ল্যাবরেটরীর প্রতি দৃষ্টি আকর্ষন করা হয়। যেখানে নির্ভূলভাবে বাংলাদেশের ন্যয় জলবায়ু পরিস্থিতিতে কিছু বিশেষ সরঞ্জামের পরীক্ষা করা যাবে।

রোসাটম জানায়, পরিদর্শনের সময় বাংলাদেশের প্রতিনিধিরা জিএনএসএসআই কর্মকান্ডে আগ্রহ প্রকাশ করেছেন। উভয় পক্ষ রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামো সুরক্ষায় নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণে একমত পোষণ করেন।

আরও পড়ুনঃ রূপপুর পারমানবিক প্রকল্পের ২য় ইউনিটের পৃথক ট্যাঙ্ক পাঠিয়েছে রাশিয়া

একই ধরনের খবর

মন্তব্য করুন