সিঙ্গাপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপিত

প্রেস বিজ্ঞপ্তিঃ বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় এবং যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ হাইকমিশন, সিঙ্গাপুর-এর উদ্যোগে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২০২০।

অনুষ্ঠানমালার সূচনাপর্বে জাতীয় সঙ্গীত সহযোগে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলক করেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান। এরপর তিনি আমন্ত্রিত অতিথি এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে হাইকমিশন এর হলরুমে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়। অতঃপর বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, আদর্শ ও দূরদর্শী নেতৃত্বের উপর নির্মিত একটি প্রামান্য চিত্র প্রদর্শিত হয়।

আলোচনা অনুষ্ঠান পর্বে বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবনের উপর আলোকপাত করে হাই কমিশনার বলেন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রতিটি সোপানেই বঙ্গবন্ধুর আপোষহীন ভ’মিকা তাকে মুক্তকামী বাংলার মানুষের অবিসংবাদিত নেতা হিসেবে প্রতিষ্ঠা করেছে। তিনি এই মহান নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু একজন ক্ষণজন্মা নেতা, অসমমাহসী ও দূরদর্শী রাষ্ট্রনায়ক ছিলেন। সদ্য স্বাধীন বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার স্বপ্ন বাস্তবায়নে ও প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রনয়ণ তাঁকে ইতিহাসের অন্যতম সেরা রাষ্ট্রনায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে হাইকমিশনের হলরুম দৃষ্টিনন্দন ব্যানার ও রঙীন পোস্টার দ্বারা সজ্জিত করা হয়। এছাড়াও বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর প্রকাশিত পুস্তক ও চিত্রকর্ম প্রদর্শন করা হয়। বঙ্গবন্ধুর বিদেহী আতœার মাগফেরাত ও দেশের অব্যাহত শান্তি ও সম্বৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

বাংলাদেশ হাইকমিশন
সিঙ্গাপুর

একই ধরনের খবর

মন্তব্য করুন