সিরাজগঞ্জের শাহজাদপুরে বারুনীর স্নান অনুষ্ঠিত

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজগঞ্জের শাহজাদপুরে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে শুক্রবার ৯ এপ্রিল ত্বয়াদশী তিথিতে হিন্দুধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব মহা বারুনীর স্নান অনুষ্ঠিত হয়েছে।

এদিন সকাল থেকেই করতোয়া নদীতে শাহজাদপুর উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে ভক্তবৃন্দরা নদীর প্রান্তে এসে জড় হয়। এ সময় পুরোহিত দ্বারা মন্ত্র পাঠ করে নদীতে স্নান করে।

পুরোহিত রনজিৎ গোস্বামী ও নিখিল চক্রবর্তী জানান, হিন্দু শাস্ত্রে বলা আছে বরুনদেব এর কন্যা বারুনী দেবী নামানুসারে এই স্নান ভগবান বিষ্ণুর অবতার শ্রী শ্রী অদ্বৈত্য ঠাকুরের আবির্ভাব হয় সিলেটের পনা নামক স্থানে ঠাকুরের যখন ৮ বছর বয়স তার মা নাভাদবী বাধ্যর্কের কারনে গঙ্গা স্নান করতে না পারায় ঠাকুর সপ্ত গঙ্গাকে আহব্বান করেন। পনাতে সেখানে ঠাকুরের মা নাভাদেবী স্নান করেন তখন থেকে পনাতীর্থ এক মহাতীর্থ হয়। শাস্ত্রে বলা আছে এই দিনে সপ্ত নদীর জল সেখানে সমবেত হয়।

পৃথিবীর লক্ষ লক্ষ ভক্ত এই দিনে সেখানে স্নান করার জন্য সমবেত হয়। যেখানে যেখানে পবিত্র নদী আছে সেখানে ভক্তদের এই পবিত্র স্নান করার উল্লেখ আছে।

দেশবাসীর মঙ্গল ও পূর্ণাথ্য লাভের আশায় প্রতি বছর করতোয়া নদীতে এই বারুনী স্নান অনুষ্ঠিত হয়।

শেষে হিন্দুধর্মালম্বী ভক্তরা পাশে অবস্থিত ইয়ামেন শাহাজাদা হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়ামেনি (রহঃ) এর মসজিদ ও মাজার শরীফে বিশেষ প্রার্থনা করে।

একই ধরনের খবর

মন্তব্য করুন