সিরাজগঞ্জের শাহজাদপুরে সারাতৈল বিলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: উপজেলার কায়েমপুর ইউনিয়নের সরাতৈল গ্রামবাসীর উদ্যোগে গতশুক্রবার বিকেলে প্রতিযোগীতার আয়োজন করা হয়।

সপ্তাহে দুইদিন করে সারা মাসব্যাপী চলে এ প্রতিযোগিতাতে বিভিন্ন এলাকার বড় বড় পানসী নৌকা বাইচে অংশ নেয়।

বিভিন্ন বাহারি নামের পানসিগুলো সোনার তরী, হিরার তরী, পঙ্খিরাজ, উরন্ত বলাকা, ময়ূরপঙ্খী, বাংলার ভাগ সহ বাইচকে কেন্দ্র করে নতুন করে বাহারি সাজে সেজে ওঠে।

এ নৌকা বাইচের সময় বাইচালরা বাজনা আর জারি-সারি গানের তালে তালে ঢাক, ঢোল বাজায় ও করতালের  বৈঠা চালিয়ে বিলের জল ফালাফালা করে কেটে এ সব ধাপ পেড়িয়ে সবাইকে হারিয়ে যে নৌকা শেষ পর্যন্ত টিকে থাকবে সেটাকেই চুড়ান্ত ভাবে বিজয়ী ঘোষণা করা হবে বলে জানিয়েছেনআয়োজকেরা।

এদিকে উদ্বোধনী এ নৌকা বাইচ দেখতে বিলের মধ্যে শত শত ছোট বড় নৌকায় পাবনা ও সিরাজগঞ্জের সহ নান শরের হাজার হাজাশে নারী পুরুষের সমাগম ঘটে।

এ ভাসমান  মেলা যেন বিরাট উৎসবে পরিণত হয়। ঐতিহ্যকে টিকিয়ে রাখতে নৌকা বাইচের আয়োজন করেছে সরাতৈল গ্রামবাসী তা সত্যি অতুলনীয়।

সর্বস্তরের মানুষ নানা ভাবে অংশ নিয়ে এটিকে আরও প্রাণবন্ত করে তুলেছে। সাবেক ইউপি চেয়ারম্যান জিয়াউল আলম ঝুনু, মোঃ আকমাল হোসেন ও কমিটির অন্যতম সদস্য আবুল কালাম জানান, প্রতিবছরই বর্ষা মৌসুমে মানুষকে বিনোদন দেওয়ার জন্য নৌকা বাইচের আয়োজন করা হয়। মূলত ঐতিহ্যকে ধরে রাখার জন্যই এই আয়োজন।

আর পরুনঃ সিরাজগঞ্জের শাহজাদপুরে স্বাস্থ্য কমপেক্সে ২টি এ্যাম্বুলেন্স ও ২টি এনেসথেসিয়া মেশিন দীর্ঘদিন ধরে নষ্ট 

একই ধরনের খবর

মন্তব্য করুন