সিরাজগঞ্জে বনার্ঢ্য আয়োজনে শেষ হলো জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন

আমিনুল ইসলাম, সিরাজগঞ্জঃ জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের আয়োজনে সিরাজগঞ্জে তিন দিন ব্যাপী রবীন্দ্র সম্মেলন অনুষ্ঠান মালার তৃতীয় দিনে বর্ণাঢ্য শোভাযাত্রা, শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও বার্ষিক সন্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ৮ মার্চ সকালে সিরাজগঞ্জ সরকারী কলেজ থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে কেন্দ্রীয় শহীদ মিনার মুক্তির সোপানে গিয়ে শেষ হয়।

এখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্র পরিষদের নির্বাহী সভাপতি ড.আতিউর রহমান, সাধারন সম্পাদক বুলবুল ইসলাম, সিরাজগঞ্জ জেলার শাখার সভাপতি ড.জান্নাত আরা তালুকদার হেনরী।

বক্তব্য শেষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন, জাতীয় সংগীত ও পুস্পস্তবক অর্পন করা হয়। পরে শহীদ এম, মনসুর আলী অডিটোরিয়ামে বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত হয়।

এছাড়া সন্ধ্যায় সরকারী কলেজ মাঠে আলোচনা সভা, সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী সন্মেলনের সমাপ্তি হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সুব্রত মজুমদার। সংগঠনের সহ-সভাপতি সারওয়ার আলীর সভাপতিত্বে ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের কেন্দ্রীয় সাধারন সম্পাদক বুলবুল ইসলাম ও সিরাজগঞ্জ জেলা কমিটির সভাপতি জান্নাত আরা হেনরী।

অনুষ্ঠানে বিমিষ্ট সঙ্গীত শিল্পী ফাহমিদা ইসলামকে সম্মাননা, স্মারক, নগদ অর্থ ও মেডেল প্রদান করা করা হয়।

সন্মেলনে দেশের ৬৪ জেলার ৮৪ টি ইউনিটের প্রায় দেড় সহস্রাধিক রবীন্দ্রভক্ত, অনুরাগি, শিল্পী, সংগঠক এই সম্মেলেনে অংশ নেন।

সিরাজগঞ্জ রবীন্দ্রসঙ্গীত সম্মেলন আয়োজক কমিটির আহবায় ও সিরাজগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ টি.এম সোহেল জানান, বাংলাদেশের ইতিহাসে সিরাজগঞ্জে জাতীয় পর্যায়ের এটিই কোন প্রথম সম্মেলন। রবীন্দ্র ভক্তদের আগমন এবং বরীন্দ্র চর্চার তীর্থস্থাণে পরিণত করতে এই সম্মেলন মাইল ফলক হিসেবে সিরাজগঞ্জকে পরিচিতি করছে।

অপরদিকে সম্মেলন পস্তুতি কমিটির সদস্য সচিব ও সিরাজগঞ্জ জেলা কমিটির সভাপতি জান্নাত আরা তালুকদার হেনরী জানান, দেশের রবীন্দ্র পরিষদের ৮৪ টি শাখার প্রায় সহস্রাধিক শিল্পী ও রবীন্দ্র ভক্তরা সম্মেলনে এসে তিনদিনব্যাপী অনুষ্ঠানমালায় অংশ নিয়েছেন। অনুষ্ঠিত হয়েছে প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা, গুণীজন সংবর্ধনা, সঙ্গীতানুষ্ঠান, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান ইত্যাদি।

উল্লেখ্য, গত শুক্রবার ৬মার্চ সন্ধ্যায় সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্যে দিয়ে সম্মেলন উদ্ধোধন করেন ভাষা সৈনিক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক কামাল লোহানী।

একই ধরনের খবর

মন্তব্য করুন