সিরাজগঞ্জে বন্যায় কৃষিখাতে ক্ষতি ২২৫ কোটি টাকা

আমিনুল ইসলাম, সিরাজগঞ্জঃ চলতি বছরের জুন মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হওয়া ৩ দফা দীর্ঘস্থায়ী বন্যায় সিরাজগঞ্জে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কৃষিখাতে। বন্যায় ফসলী জমি তলিয়ে যাওয়ায় এই খাতে ক্ষতির পরিমাণ ২২৫ কোটি টাকা।

কৃষিখাতের এই ক্ষতি কাটিয়ে উঠতে সংশ্লিষ্ট দপ্তর বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারন অধিদপ্তর সুত্রে জানা যায়, অতি বৃষ্টি ও চার দফা বন্যার কারণে জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী, শাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া ৭টি উপজেলাসহ বন্যায় জেলার ৬০টি ইউনিয়নে পানি প্রবেশ করে। এর মধ্যে ৪০টি ইউনিয়ন ব্যাপক ক্ষতির মুখে পড়ে। দীর্ঘস্থায়ী বন্যায় জেলায় রোপা আমন ধান, আউস ধান, পাট ও সবজি বীজতলাসহ ২২ হাজার ৬৬৫ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে প্রায় ৮ হাজার হেক্টর জমির ফসল। ক্ষতিগ্রস্ত হয়েছে ২ লাখের অধিক কৃষক পরিবার। মোট ক্ষতির পরিমাণ সোয়া ২শ কোটি টাকা।

২০১৯ সালের বন্যায় জেলায় ১৮ হাজার ১০১ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে সম্পূর্ণ নষ্ট হয় ৩ হাজার ৪শ হেক্টর জমির ফসল। টাকার অংকে এই খাতে ক্ষতি হয় প্রায় ১শ কোটি টাকা।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) এসএম সহিদ নুর আকবর জানান, চার দফা বন্যায় কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। জেলার ৭টি উপজেলায় কৃষিখাতে ক্ষতির পরিমাণ ২২৫ কোটি টাকা। কৃষিখাতে ক্ষতি কাটিয়ে উঠতে সরকারি প্রণোদনা প্রদানসহ বাড়তি ফসল চাষে এখন থেকেই প্রস্তুতি নেয়া হচ্ছে। কৃষকদের সে মোতাবেক পরামর্শ দেয়া হচ্ছে।

একই ধরনের খবর

মন্তব্য করুন