সিরাজগঞ্জে ৩ দিনব্যাপী জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সম্মেলনের দ্বিতীয় দিন

আমিনুল ইসলাম, সিরাজগঞ্জঃ জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের ঊনচল্লিতম সম্মেলন শুরু হয়েছে শুক্রবার। এ সম্মেলনকে ঘিরে সিরাজগঞ্জে অপরুপ সাজে সাজানো হয়েছে। ব্যানার, পোষ্টার আর সুসজ্জিত গেট শোভা পাচ্ছে মোড়ে মোড়ে। গতকাল শনিবার ছিলো সম্মেলনের দ্বিতীয় দিন।

ভেঙেছে দূয়ার এসেছ জ্যোতির্ময়, তোমারি হউক জয়” -এ শ্লোগান নিয়ে সিরাজগঞ্জে ৩৯তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন শুরু।শনিবার ৭ই মার্চ সম্মেলনের দ্বিতীয় দিনে আবারো সারাদেশের হাজারো রবীন্দ্রপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠ।

সন্ধ্যায় সংগঠনের নির্বাহী সভাপতি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। এছাড়াও কবি আবুল হাসনাত ও অধ্যাপক শফি আহমেদ বক্তব্য রাখেন। সাথে ছিলো রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্রকর্মের প্রদর্শনী ও পরিষদের শাখাগুলোর এ যাবতকালে পরিচালিত কার্যক্রমের উপস্থাপনা।

পরে সিরাজগঞ্জ, রাজশাহী ও ঢাকার খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র ও নজরুল সংগীত এবং নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় বক্তারা রবীন্দ্র চর্চা এবং রবীন্দ্র দশুণের প্রতি নতুন প্রজন্মকে আগ্রহী হতে সমাজের সকরের প্রতি আহবান জানান। একই সাথে রবীন্দ্রনাথের জীবন কর্ম ও সাহিত্য সাধনা ও স্ধীকার আন্দোলনে ভুমিকার প্রতি যে অবদান তা শিশু কিশোর ও তরুণদের মাছে ছড়িয়ে দিতে শিক্ষকদের প্রতি অনুরোধ করেন।

শাহজাদপুরে প্রীতি সম্মেলন
এর আগে দুপুরে শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়ী মিলনায়তনে প্রীতি সম্মেলন অনুষ্ঠিত হয়। দিনভর বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় সারাদেশের হাজারো রবীন্দ্রপ্রেমীর মিলনমেলায় পরিণত হয়।

বেলা ১২ টায় রবীন্দ্র কাছারীবাড়ি মিলনায়তনে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদ কেন্দ্রীয় কমিটির আয়োজনে এ প্রীতি সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি জান্নাত আরা হেনরীর সভাপতিত্বে ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কাজী শওকতের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ও বিশিষ্ট রবীন্দ্র গবেষক ড. আতিউর রহমান, রবীন্দ্র সঙ্গীত সম্মেলন পরিষদের সিরাজগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক নুরে আলম হিরা ও শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ শামসুজ্জোহা প্রমুখ।

সম্মেলনে শাহজাদপুরসহ সারা দেশ থেকে আগত প্রতিনিধিগণ অংশ গ্রহন করেন। আলোচনা শেষে সংগীত, কবিতা আবৃত্তিও নৃত্য পরিবেশন করা হয়।

সিরাজগঞ্জ রবীন্দ্রসঙ্গীত সম্মেলন আয়োজক কমিটির আহবায় ও সিরাজগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ টি.এম সোহেল জানান, বাংলাদেশের ইতিহাসে সিরাজগঞ্জে জাতীয় পর্যায়ের এটিই কোন প্রথম সম্মেলন। রবীন্দ্র ভক্তদের আগমন এবং বরীন্দ্র চর্চার তীর্থস্থাণে পরিণত করতে এই সম্মেলন মাইল ফলক হিসেবে সিরাজগঞ্জকে পরিচিতি করছে। ৩ দিনের সম্মেলন সুন্দর ও সফল ভাবে সম্পন্ন করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

অপরদিকে সম্মেলন পস্তুতি কমিটির সদস্য সচিব ড. জান্নাত আরা তালুকদার হেনরী জানান, দেশের রবীন্দ্র পরিষদের ৮৪ টি শাখার প্রায় সহস্রাধিক শিল্পী ও রবীন্দ্র ভক্তরা সম্মেলনে এসেছেন। তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্য রয়েছে প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা, গুণীজন সংবর্ধনা, সঙ্গীতানুষ্ঠান,আবৃত্তি, নৃত্যানুষ্ঠান ইত্যাদি। প্রতিদিন সন্ধ্যায় রবীন্দ্র সঙ্গীতসহ কবির গান পরিবেশন করা হচ্ছে।

গত শুক্রবার সন্ধ্যায় সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্যে দিয়ে সম্মেলন উদ্ধোধন করেন ভাষা সৈনিক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রর শব্দ সৈনিক কামাল লোহানী। তিনদিন ব্যাপী এ সম্মেলন শেষ হবে আজ রবিবার ৮মার্চ পর্যন্ত।

একই ধরনের খবর

মন্তব্য করুন