সেপ্টেম্বরে রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের ১ম ইউনিটে রিয়্যাক্টর বসবে

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ নির্মাণাধীন ঈশ্বরদীর রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘রিয়্যাক্টর’ সেপ্টেম্বরে বসবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

দুই দিন ব্যাপী ঈশ্বরদীর রূপপুরে প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন এবং রাশিয়ান ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে একাধিক মিটিং শেষে মঙ্গলবার এক সাক্ষাতকারে তিনি একথা জানিয়েছেন।

তিনি আরো বলেন, করোনা মহামারীর ও লকডাউনের মধ্যেও প্রকল্পের কাজ পূর্ণোদ্যমে এগিয়ে চলেছে। বৈশ্বিক মহামারিতে সকলের মানসিক অবস্থা বিপর্যস্থ।

প্রকল্পের মহাকর্মযজ্ঞে কর্মরতদের মানসিকভাবে অনুপ্রেরণা ও সাহস যোগাতেই মহামারী পরিস্থিতির মধ্যেও আমাদের আগমন। দুই দিনের পরিদর্শনে যা বুঝলাম, দৃঢ় মনোবল নিয়েই এখানে সকলে কাজ করছে।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে সিডিউল অনুযায়ী কাজ এগিয়ে চলছে জানিয়ে বলেন, প্রথম ইউনিটের ভৌত অবকাঠামো নির্মাণ কাজ শেষ হয়েছে। এই ইউনিটের সিভিল কন্সট্রাকশন অল্প সময়ের মধ্যেই শেষ হবে।

সেপ্টেম্বরে আমরা প্রথম ইউনিটের রিয়্যাক্টর ইন্সটলেশনে যাব। চলতি মে মাসের শেষ নাগাদ দ্বিতীয় ইউনটের রিয়্যাক্টর প্রেসার ভেসেল রাশিযা থেকে শিফটিং করা হবে বলে তিনি জানিয়েছেন।

প্রকল্পের সাইট ডিরেক্টর প্রকৌশলী আশরাফুল ইসলাম গত সপ্তাহে প্রথম ইউনিটে ২টি রিয়্যাক্টর কুল্যান্ট পাম্প বসানো হয়েছে জানিয়ে বলেন, অবশিষ্ঠ ২টি কুল্যান্ট পাম্প আগামী সপ্তাহে বসানো হবে।

দ্বিতীয় ইউনিটের ভৌত অবকাঠামো নির্মাণ কাজও দ্রুত এগিয়ে চলেছে। ইতোমধ্যেই এই ইউনিটে বাবলার ট্যাংক বসানো হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. সানোয়ার হোসেন, প্রকল্পের প্রধান হিসাব কর্মকর্তা অলোক চক্রবর্তি, সাইট ইনচার্জ রুহুল কুদ্দুসসহ অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ পাবনার ঈশ্বরদীতে ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার

একই ধরনের খবর

মন্তব্য করুন